Monday, September 15, 2014

অনলাইন জাজ এ প্রবলেম সলভিং ও সাবমিটিং

আমরা যারা নতুন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখছি তারা এবং যারা কম্পিটিটিভ প্রোগ্রামিং করে থাকেন তারা প্রাকটিস করেন সাধারনত অনলাইন জাজগুলোতে। কিন্তু আমরা যারা নতুন তারা এক্ষেত্রে যে প্রবলেম টা ফেস করি তা হল কিভাবে সাবমিট করব বুঝতে পারিনা, বা সাবমিট করতে পারলেও সঠিক প্রোগ্রাম হওয়া সত্তেও ইরর দেখায়। এ ব্যাপারে আমার স্বল্পজ্ঞান এবং কিঞ্চিৎ অভিজ্ঞতা শেয়ার করছি।

  1. আউটপুটের ব্যাপারে আমাদের একটা বিষয় মাথায় রাখতে হবে যে জাজিং প্রোগ্রাম আউটপুটকে এক বা একাধিক ষ্ট্রিং হিসেবে বিবেচনা  করে। তাই একটি স্পেস, ট্যাব কিংবা লাইন গ্যাপ অমিল হলেও প্রোগ্রাম এরর দেখাবে। এক্ষেত্রে প্রেজেন্টেশন ইরর শো করবে।
  2. সাবমিট বাটন টিপে দেওয়ার পূর্বে ভালো করে খেয়াল রাখা দরকার কোন ল্যাংগুয়েজ সিলেক্ট করা আছে। কোড করলাম সি ল্যাংগুয়েজে আর সাবমিট করলাম জাভা দিয়ে তাহলে মিস্টি নিয়ে নিজের শশুর বাড়ীর বদলে ভাইয়ের শশুর বাড়ী যাবার মত অবস্থা হবে। এক্ষেত্রে সাবমিশন ইরর শো করবে।
  3. জাজিং ইরর শো করলে মাথা গরম করে কম্পিউটারের চোদ্দগুষ্টি উদ্ধারের কোন দরকার নাই। অপেক্ষা করুন। অপেক্ষার সময়ে পরের প্রবলেমটার অ্যালগরিদম সাজিয়ে ফেলুন।
  4. একই  প্রবলেম বার বার সাবমিট করার পরেও রং আনসার আসলে “আমার দ্বারা কিছু হবেনা” নিজেকে এই মহান সার্টিফিকেট দিয়ে ঘুমাতে যাবার কোন মানে হয়না। ”একবার না পারিলে দেখ শতবার” এই নীতিতে আপত্তি থাকলে পরের প্রবলেম নিয়ে মাথা ঘামান। পরের টা করতে গিয়ে আগেরটার সলুশন পেয়েও যেতে পারেন।
  5. টাইম লিমিট ইরর পেলে টাইম নিয়ে ভাবুন। ভাবার ক্ষেত্রে কোন টাইম লিমিট আসবে না। কোড থেকে লুপ কমাতে চেষ্টা করুন। কমপ্লেক্সিটি কমানোর চেষ্টা করুন। যেখানে ম্যাথমেটিকাল ফরমূলা দিয়ে কাজ হবে সেখান থেকে লুপ বাদ দিন। মনে রাখবেন লুপ একবার লেখা হলেও এটা কিন্তু বারবার কাজ করে।
  6. উসাইন বোল্টের দৌড়ের পথে একটা ইট রাখলে সে যেমন হোঁচট খেয়ে চিতপটাং হয় রানটাইম ইরর অনেকটা সেরকম। কোড এর কোন একটা স্টেটমেন্টে এসে হোঁচট খেয়ে পড়ে কম্পাইলার। এমন হলে খুজে দেখুন কোথায় ইট আছে। হতে পারে কোন ম্যাথমেটিকাল ইরর, লাইব্রেরী ফাংশন গন্ডগোল, ইত্যাদি।
আমার অর্জিত জ্ঞানের ঝুলি এই পর্যন্তই সীমাবদ্ধ। এই সীমাবদ্ধ জ্ঞানে যতটুকু বুঝি কম্পিটিটিভ প্রোগ্রামিং প্রোগ্রামিং শেখার এক অনন্য উপায়। সুতরাং কম্পিটিটিভ প্রবলেম সলভিং এ অংশগ্রহণ করুন। সাবমিশন লিস্টে কার কোন স্ট্যাটাস ভালো লাগে আমি জানিনা। তবে আমার এ্যাকসেপটেড এর চাইতে যে কোন ধরনের ইরর দেখলে ভালো লাগে। কারন প্রত্যেকটা ইরর থেকে কিছু শিখতে পারা যায়। আজ এ পর্যন্তই। আবার অন্য কোন বিষয় নিয়ে লিখব। তার আগে আমি শিখে নিই। কোন ভূল থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ।

4 comments:

  1. সত্যিই......প্রবলেমটাই প্রথমে বুঝতে পারিনা......

    ReplyDelete
    Replies
    1. এটার একটাই উপায় বারবার পড়া। স্যাম্পল ইনপুট ও আউটপুট দেখা। আমরা নতুন। আমাদের প্রবলেম এর শেষ নাই।

      Delete